খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

ইয়ং চেইঞ্জমেকার্স অ্যাওয়ার্ডের বিজয়ী ‘প্রজেক্ট উজ্জীবন’

খুবি প্রতিনিধি

খুলনা বিশ্ববিদ্যালয় একদল তরুণ শিক্ষার্থীদের হাতে গড়ে উঠা জলবায়ু পরিবর্তন বিষয়ক সংগঠন “প্রজেক্ট উজ্জীবন”। ব্রাকের ইয়ুথ প্লাটফর্মের আয়োজনে কার্নিভাল অব চেইঞ্জ ২০২৪ এ “আমরা নতুন ইয়ং চেইঞ্জমেকার্স অ্যাওয়ার্ড ২০২৪’ এর অন্যতম বিজয়ী নির্বাচিত হয়েছে প্রকল্পটি।

প্রজেক্ট উজ্জীবন মূলত শুরু হয়েছিল নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের কয়েকজন উদ্যমী তরুণ-তরুণীর হাত ধরে।এরপর থেকে তারা তরুণদের মাঝে জলবায়ুর প্রভাব , সচেতনতা ও ঝুঁকি মোকাবেলা সম্পর্কে জানিয়ে যাচ্ছে। পচনশীল ও অপচনশীল বর্জ্য ব্যবস্থাপনা করে জৈব সার তৈরির মাধ্যমে অর্গানিক গার্ডেন তৈরি এবং একই সাথে “থ্রি আর” অর্থাৎ রিডাকশন, রিডিউস ও রিইউস এর সাথে পরিচয় করিয়ে দেওয়া হয় জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের মাঝে।যেখানে শিক্ষার্থীরা পুরোনো ও ফেলে দেওয়া জিনিসপত্র দিয়ে দৈনন্দিন কাজে ব্যবহৃত বিভিন্ন পণ্য তৈরি করছে।যেমন ফেলে দেওয়া কাগজের টুকরো দিয়ে কাগজের কলম তৈরি করা, নারকেলের ছোবড়া দিয়ে কলমদানি, শোপিস ইত্যাদি তৈরি। তাদের এই সৃষ্টিশীল কাজগুলোকে জনসম্মুখে আনার জন্য আবার আয়োজন করা হয় “অনন্য উদ্ভাবন মেলা” র।

এছাড়াও তারা স্কুলে ‘জলবায়ু ক্লাব’ গঠন করার মাধ্যমে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে পৌঁছে দিচ্ছে পরিবেশ সুরক্ষা সম্পর্কে সচেতনতার বার্তা। বর্তমানে তারা বিভিন্ন ইভেন্ট ও অনলাইনের মাধ্যমে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি পরিবেশবান্ধব ব্যাগ, কলমসহ নানা পণ্য তৈরি করছে। সেগুলো তারা বাজারজাত করছে “বন্ধু বিতান” এর মাধ্যমে।

এই প্রজেক্টের উদ্দ্যামী উদ্দ্যোক্তারা হচ্ছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের ইমন কাজী ও মোঃ আকিল খান ,পরিসংখ্যান ডিসিপ্লিনের মো: ইশতিয়াক আহমেদ সাজিদ ও জি, এম, রাকীব ,উন্নয়ন অধ্যয়ন ডিসিপ্লিনের আরলিন করিম, মৃত্তিকা, পানি এবং পরিবেশ ডিসিপ্লিনের কিফায়াত আরা রিফা, ব্যবস্থাপনা বিভাগের সুমাইয়া আক্তার এবং সিয়াম বাবু।

প্রজেক্ট উজ্জীবন সদস্য মোঃ ইশতিয়াক আহমেদ সাজিত বলেন, “প্রজেক্ট উজ্জীবন কাজ করছে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় শিক্ষার্থীদের ক্লাইমেট আইডল হিসেবে তৈরি করতে যাতে ভবিষ্যতে তারা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নেতৃত্ব নিতে পারে।”

আরেক সদস্য সুমাইয়া আক্তার বলেন, ” আমরা নতুন ইয়ুথ চেইন্জমেকার এওয়ার্ড ২০২৪ আমাদের আরো বেশি অনুপ্রেরণা যোগাচ্ছে এগিয়ে যাওয়ার জন্য। প্রজেক্ট উজ্জীবন একদিন সারা দেশে ছড়িয়ে যাবে এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকরী ভূমিকা রাখবে এই প্রত্যাশা রইলো।”

উল্লেখ্য,”কার্নিভাল অব চেইঞ্জ ২০২৪” ২৬-২৮শে এপ্রিল,সাভারের বিসিডিএম এ অনুষ্ঠিত হয় । এবার মোট ৫ টি প্রকল্পকে “আমরা নতুন ইয়ং চেইঞ্জমেকার্স অ্যাওয়ার্ড” দেওয়া হয়।এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী ও ব্রাকের এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ সহ ব্র্যাকের অন্যান্য ডিরেক্টররা।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!